বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে জানুন

নানা ধরনের বৈচিত্র্যময় এবং অপূর্ব সৌন্দর্যে ভরা বাংলাদেশের প্রকৃতি। বাংলাদেশের মধ্যে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান।বাংলাদেশের দর্শনীয় স্থান যা আপনার মন কেড়ে নিবে।আমরা অনেকেই বাংলাদেশে পর্যটকীয় স্থানগুলো খুঁজে বেড়ায়। কিন্তু আমরা আমাদের মনের মত কোন জায়গা খুঁজে পায় না। আজকে বাংলাদেশের বাংলাদেশের সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে এবং বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা ঢাকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।
বাংলাদেশের সেরা  ১০ টি দর্শনীয় স্থান
এ সম্পূর্ণ পোস্টটিতে আমরা বাংলাদেশের সেরা দর্শনীয় স্থান নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই বাংলাদেশের সেরা দশটি দর্শনীয় স্থান সম্পর্কে জানতে সম্পন্ন পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

ভূমিকা।বাংলাদেশের সেরা  ১০ টি দর্শনীয় স্থান

নানান সৌন্দর্যে ঘেরা আমাদের বাংলাদেশের প্রকৃতি। এমন অনেক মানুষ রয়েছে যারা ঘুরতে ভালোবাসে। তাই তাদের জন্য এই পোস্টটি। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে বাংলাদেশের সেরা  ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইলো।

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা ঢাকা

বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা ঢাকার মিরপুরে অবস্থিত রয়েছে। এটি সাধারণত মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় এর অধীনকৃত একটি প্রতিষ্টান যা বাংলাদেশ সরকারের আওতায় রয়েছে। এই চিড়িয়াখানারই প্রতিষ্ঠিত হয় ১৯৫০ সালে। এই চিড়িয়াখানা টি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ১৯৭৪ সালে ২৩ শে জুন।

এই চিড়িয়াখানায় আপনারা দেখতে পাবেন রয়েল বেঙ্গল টাইগার, সিংহ, লোনা পানির কুমির, ইমপালা, এশিয়ার কালো ভাল্লুক ইত্যাদি সহ নানান ধরনের জীবজন্তু। বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা আপনার মনকে মুগ্ধ করে তুলবে। তাই অবশ্যই বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় একবার হলেও ঘুরতে যাবেন।

সুন্দরবন

সাধারণত সুন্দরবনকে ইউনেস্কো বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করা হয়ে থাকে। এটি সাধারণত বাংলাদেশ এবং ভারতের মধ্যে অবস্থিত বৃহত্তম ম্যানগ্রোভ বন। এটি অবস্থিত হচ্ছে বাংলাদেশের খুলনা জেলার বালেশ্বর নদী থেকে ভারত পর্যন্ত। সুন্দরবনে আপনি দেখতে পাবেন বিভিন্ন ধরনের সবুজের সমাহার যা আপনার মনকে মুগ্ধ করবে।

এবং সুন্দরবনে আপনি আরো দেখতে পাবেন রয়েল বেঙ্গল টাইগার এবং আরো বিভিন্ন প্রজাতির প্রাণী এবং সুন্দর সুন্দর গাছপালা। যা আপনার মনকে ছুঁয়ে যাবে। এক কথায় বলতে গেলে সুন্দরবনে আরো দেখতে পাবেন রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও বিভিন্ন প্রজাতির কুমির এবং প্রচুর সংখ্যক ডলফিন। সাধারণত বাংলাদেশের  দর্শনীয় স্থানের মধ্যে সুন্দরবন অন্যতম।

এই সুন্দরবনে বছরে প্রচুর পরিমাণে পর্যটক আসেন। তাই পরিশেষে বলা যায় যে সুন্দরবন হচ্ছে সৌন্দর্যে ভরা। যা আপনার মনকে ছুঁয়ে চলে যাবে।

রাঙামাটি

সাধারণত রাঙ্গামাটিকে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের প্রশাসনিক সদর দপ্তর বলা হয়ে থাকে। এই শহরটির উচ্চতা প্রায় ১৪ মিটার। এর রাঙ্গামাটিতে রয়েছে ঝুলন্ত সেতু যেটি রাঙ্গামাটিতে ঘুরতে আসা পর্যটকদের মন ছুঁয়ে দেয়। এছাড়াও রয়েছে নানান সবুজের সমাহার। এছাড়াও রয়েছে লেক ভিউ দ্বীপ,পোল ওয়েল এবং শুভলং জলপ্রপাত।

যা এখানে আশা পর্যটকদের মন কেড়ে নেয়। এছাড়াও রয়েছে বিভিন্ন পর্যটকীয় জায়গা। বাংলাদেশের  ১০ টি দর্শনীয় স্থানের মধ্যে রাঙ্গামাটি অন্যতম। তাই তিনি অবশ্যই ঘুরতে ভালবাসলে রাঙ্গামাটিতে অবশ্যই ঘুরতে যাবেন।

বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর, সোনারগা ,নারায়ণগঞ্জ

বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর এর অবস্থান হচ্ছে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায়। রাজধানী ঢাকা থেকে ২৫ কিলোমিটার পূর্বে অবস্থিত। 1975 সালে শিল্পাচার্য জয়নুল আবেদীন এর উদ্যোগে এই যাদুঘরটি প্রতিষ্ঠা করা হয়। সাধারণত সোনার গায়ের বড় সরদার বাড়ি নামে পরিচিত একটি প্রাচীন জমিদার প্রাসাদে এই জাদুঘরটি স্থাপনা করা হয়েছে।

এছাড়াও এখানে আরো রয়েছে কারো শিল্প, গ্রন্থাগার এবং একটি বিশাল লেক। যা এই জাদুঘরের সৌন্দর্য আরো বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আপনার এই জাদুঘরে দেখতে পাবেন বাংলার প্রাচীন সুলতানদের ব্যবহৃত অস্ত্র, তৈজস পত্র, পোশাক অলংকার ইত্যাদি বিভিন্ন জিনিসপত্র। এছাড়াও রয়েছে প্রাচীন যুগের মুদ্রা এবং বিভিন্ন একচালা দোচালা ঘর।

এই সৌন্দর্যময় জাদুঘরটি আপনার মন মুগ্ধ করে দেবে। তাই অবশ্যই আপনারা বাংলাদেশ লোকও কারো শিল্প জাদুঘরে ঘুরতে যাবেন।

সাজেক উপত্যকা, রাঙামাটি

সাজেক উপত্যকা হল বাংলাদেশের রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার অন্তর্গত সাজেক ইউনিয়নের একটি জনপ্রিয় পর্যটকীয় জায়গা। এটি অবস্থিত রাঙ্গামাটি জেলার সর্ব উত্তরের মিজোরাম সীমান্তে। ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত করা হয় এই সাজেক উপত্যকা। সাধারণত সাজেক উপত্যকায় লুসাই, এবং ত্রিপুরা আদিবাসী করে।

এই উপত্যকার সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। এছাড়াও রয়েছে চারিদিকে সবুজের সমাহার যা আপনাকে নিয়ে যাবে এক নতুন দুনিয়ায়। বাংলাদেশের সেরা  দর্শনীয় স্থানের মধ্যে সাজেক উপত্যকা অন্যতম। এটি সৌন্দর্য বিভিন্ন পর্যটকদের তার কাছে আসতে বাধ্য করে। এর সৌন্দর্য দেখতে বছরে হাজার হাজার লোক এখানে আসে।

বান্দরবান

আনান ধরনের সৌন্দর্য এবং সুন্দর সুন্দর জঙ্গল এবং পাহাড়ে ঘেরা বান্দরবান সকল পর্যটকদের মন কাড়ে। সাধারণত বান্দরবান বাংলাদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলে অবস্থিত একটি প্রশাসনিক অঞ্চল। সাধারণত বান্দরবান একটি পার্বত্য জেলা। এর আয়তন ৪৪৭৯.০২ বর্গ কিলোমিটার।

বান্দরবানের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। এই বান্দরবানের সৌন্দর্য দেখতে সারা বছরে হাজার হাজার মানুষ ভিড় জামাই। বাংলাদেশের সেরা দর্শনীয় স্থানের মধ্যে বান্দরবান অন্যতম।

শ্রীমঙ্গল, মৌলভীবাজার

যদি আপনার ঘুরতে ভালো লাগে তাহলে শ্রীমঙ্গল অবশ্যই আপনি যেতে পারেন। শ্রীমঙ্গল মৌলভীবাজারে অবস্থিত। শ্রীমঙ্গলের দর্শনীয় স্থানগুলো হল, মাধবকুণ্ড জলপ্রপাত, হাম হাম জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান ইত্যাদি। এছাড়াও রয়েছে সবুজ চা বাগান, বনভূমি, চিড়িয়াখানা, গিরিখাদ, হাওর ইত্যাদি।

পুরো শ্রীমঙ্গল যদি আপনি ঘুরেন তাহলে আপনার মন একদম ভরে যাবে। এই নানান দর্শনীয় স্থানের জন্য শ্রীমঙ্গলে হাজার হাজার মানুষের ভিড়। সারা বছরে হাজার হাজার মানুষ এখানে ঘুরতে আসে। এর সৌন্দর্যের কারণেই হাজার হাজার পর্যটক ভিড় করে এখানে। তাই আপনি যদি ঘুরতে ভালোবাসেন তাহলে অবশ্যই শ্রীমঙ্গল ঘুরে আসেন।

কুয়াকাটা, পটুয়াখালী

সাধারণত কুয়াকাটা হচ্ছে ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের সৈকত বিশিষ্ট বাংলাদেশের অন্যতম নৈসর্গিক সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের একমাত্র সৈকত যেখানে সূর্যাস্ত এবং সূর্যোদয় দুটোরই দেখা মিলে। সাধারণত ধারণা করা হয়ে থাকে সুলতানি বা মুঘল আমলে অঞ্চলে মানুষের বসবাস শুরু হয়। কুয়াকাটার দর্শনীয় স্থান সমূহ হল, কুয়াকাটার কুয়া, শ্রীমঙ্গল বৌদ্ধবিহার, নৌকা জাদুঘর, কেরানি পাড়া, কুয়াকাটা জাতীয় উদ্যান, গঙ্গামতির চর ইত্যাদি ছাড়াও রয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান।

এর দর্শনীয় স্থানসমূহ ওইখানে ঘুরতে আসা মানুষের মন কেড়ে নেয়। এর মনোমুগ্ধকর এবং অপূর্ব দৃশ্য দেখার জন্য হাজার হাজার মানুষ ভিড় করে। এর মনমুগ্ধকর পরিবেশের জন্যই দিন দিন পর্যটকের সংখ্যা বেড়েই যাচ্ছে। বাংলাদেশের সেরা দর্শনীয় স্থানের মধ্যে কুয়াকাটা অন্যতম।

পতেঙ্গা, চট্টগ্রাম

পতেঙ্গা হচ্ছে একটি সমুদ্র সৈকত যা চট্টগ্রাম জেলায় অবস্থিত। এই সমুদ্র সৈকতের সৌন্দর্য উপভোগ করতে হাজার হাজার মানুষ ভিড় করে। এর অপরূপ সৌন্দর্য সবার মনকে মুগ্ধ করে। চট্টগ্রামের দর্শনীয় স্থানের মধ্যে পতেঙ্গা অন্যতম।

কক্সবাজার

বাংলাদেশের ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে কক্সবাজার অন্যতম।বাংলাদেশের অন্যতম দর্শনীয় স্থান হচ্ছে কক্সবাজার সমুদ্র সৈকত। এর সৌন্দর্য টেনে এনেছে হাজার হাজার পর্যটকদের। সাধারণত কক্সবাজারের রয়েছে বাংলাদেশের বৃহত্তম সামুদ্রিক মৎস্য বন্দর এবং সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। যা সবার মন কারে। কক্সবাজারের মোট আয়তন 2491.86 কিলোমিটার।

এখানে আরো একটি জিনিস দেখতে পাবেন সেটি হলো হলুদ ফুল যার কারণে কক্সবাজারকে প্যানোয়া নামে আখ্যায়িত করা হয়।প্যানোয়া অর্থাৎ হলুদ ফুল। আপনার যদি কোথাও ভ্রমণের ইচ্ছা হয় তাহলে অবশ্যই কক্সবাজার সমুদ্র সৈকতে যাবেন। এটির মনোমুগ্ধকর পরিবেশ আপনার মনকে একদম ভালো করে দেবে।

বাংলাদেশের দর্শনীয় স্থানের নামের তালিকা

  1. বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা ঢাকা
  2. সুন্দরবন
  3. রাঙামাটি
  4. বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর, সোনারগা ,নারায়ণগঞ্জ
  5. সাজেক উপত্যকা, রাঙামাটি
  6. বান্দরবান
  7. শ্রীমঙ্গল, মৌলভীবাজার
  8. কুয়াকাটা, পটুয়াখালী
  9. পতেঙ্গা, চট্টগ্রাম
  10. কক্সবাজার

শেষ কথা।বাংলাদেশের সেরা  ১০ টি দর্শনীয় স্থান

এই সম্পূর্ণ পোস্টটিতে বাংলাদেশের সেরা  ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে সমস্ত বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার পর আপনার কাঙ্ক্ষিত তথ্য সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরে গেছেন। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন। যাতে করে আপনার মত আপনার বন্ধুরাও তাদের কাঙ্ক্ষিত তথ্য সংগ্রহ করতে পারে।

আর এরকমই নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। আর সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url