আমন ধান চাষ পদ্ধতি - আমন ধানে সার প্রয়োগ পদ্ধতি

আমরা হচ্ছে মাসে ভাতে বাঙালি। মূলত বাঙালির ভাত ছাড়া খাবার জমে না। বর্ধমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমরা আমাদের জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করে থাকি। তার মধ্যে আমরা অনেকেই আমন ধান চাষ করে থাকি। আবার অনেকেই আমন ধান চাষ পদ্ধতি এবং আমন ধানে কিভাবে সার প্রয়োগ করা যায় সেই সম্পর্কে বিভিন্ন তথ্য খুঁজে বেড়ান। কিন্তু সঠিক তথ্য কথা থেকে খুঁজে পান না। তাহলে এই সম্পূর্ণ পোস্টটি শুধুমাত্র আপনার জন্য।
আমন ধান চাষ পদ্ধতি - আমন ধানে সার প্রয়োগ পদ্ধতি
এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি এমন ধান চাষ পদ্ধতি সম্পর্কে সকল তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করব। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি এমন ধান চাষ পদ্ধতি সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে যাবেন।

ভূমিকা

প্রতিবছর প্রায় আমাদের দেশে প্রচুর পরিমাণে ভিন্ন ভিন্ন জাতের ধান চাষ করা হয়ে থাকে। প্রতিবেলা খাবারের সাথে ভাব না হলে আমাদের জমেই না। আর এই ভাতের চাল আসে মূলত ধান থেকে। যার কারণে ভিন্ন ভিন্ন স্বাদ পাওয়ার জন্য আমরা বিভিন্ন জাতের ধান চাষ করে থাকি। আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা বর্ষাকাল আশাতে আমন ধান চাষ করতে চান। কিন্তু আমন ধান চাষ পদ্ধতি এবং অমন ধান সম্পর্কিত বিষয়বস্তু সম্পর্কে তেমন কোন ধারনা নেই।

তাই আপনি সঠিক একটা ধারণা চান যে কিভাবে আমন ধান চাষ করা যায়। মূলত আপনাদের মাঝে সঠিক তথ্য উপস্থাপন করাই আমাদের মূল উদ্দেশ্য। তাই আপনাদের সুবিধার খাতিরে এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমন ধান চাষ পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করব। চলুন দেরি না করে শুরু করা যাক।

আমন ধান চাষ পদ্ধতি

আমরা সকলেই জানি এই যে,আমন ধান বাংলাদেশের একটি প্রধান খাদ্যশস্য। এটি সাধারণত বর্ষাকালে চাষ করা হয়ে থাকে। আমন ধান চাষ করতে গেলে অবশ্যই সঠিক পদ্ধতি জানা খুবই গুরুত্বপূর্ণ। সঠিক পদ্ধতি অবলম্বন করে চাষ না করলে আপনি ফসল চাষে সফলতা অর্জন করতে পারবেন না। চলুন আমন ধান চাষ করার সঠিক পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আমন ধান চাষের জন্য জমি প্রস্তুতি

প্রথমত আমাদের আমন ধান চাষ করার জন্য সঠিক জমি নির্বাচন করতে হবে। মূলত এর প্রধান কারণ হচ্ছে,আমন ধান চাষের জন্য ভালো জমি বেছে নেওয়া জরুরি। মূলত আমন ধান চাষ করার ক্ষেত্রে ফসলে জমি সমান এবং উর্বর হতে হবে। জমি যত সমান এবং উবার হবে ফসল ঠিক ততটা ভালো হবে।

এর পরবর্তীতে ফসলি জমি প্রথমে জমি ভালোভাবে চাষ দিয়ে নিতে হবে। এর পরবর্তীতে জমিতে পর্যাপ্ত পরিমাণে পঁচা জৈব সার ব্যবহার করতে হবে। ঠিক এই নিয়মগুলা মেনে চললেই আমন ধান চাষ করার জন্য আমাদের ফসলি জমি তৈরি হয়ে গেল। এবার পরবর্তী ধাপ সমূহ সম্পর্কে জেনে নেওয়া যাক।

জমি চাষের ধাপসমূহ

জমি চাষের বেশ কিছু ধাপ রয়েছে। যেমন,
  • প্রথমে জমি ভালোভাবে পরিষ্কার করতে হবে।
  • তারপর জমিতে চাষ করতে হবে।
  • পঁচা জৈব সার ব্যবহার করতে হবে।
  • জমি সমান করতে হবে।

আমন ধানের বীজ বপন

মূলত ধান চাষ করতে গেলে বীজ বপনের সঠিক সময় এবং ধানের বীজ বপণের সঠিক পদ্ধতি জানা খুবই জরুরী। অন্যান্য ধানের মত আমন ধানের বীজ বপনের জন্য সঠিক সময় এবং পদ্ধতি জানা দরকার। বীজ বপনের আগে অবশ্যই বীজ শোধন করতে হবে। তাহলে ভালো ফলাফল পাওয়া যাবে।

বীজ শোধনের পদ্ধতি

বীজ বাপনের বেশ কিছু পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতিগুলো আমি নিচে উল্লেখ করছি। যেমন,
  • প্রথমত বীজ শোধনের জন্য বীজকে ভালোভাবে পানিতে ভিজিয়ে রাখতে হবে।
  • দ্বিতীয়ত ভিজিয়ে রাখা বীজকে ছায়ায় ভালোভাবে শুকাতে হবে।
  • তৃতীয়ত এবং সর্বশেষ শুকানো বীজকে সঠিক নিয়মে জমিতে বপন করতে হবে।

আমন ধানে সার প্রয়োগ পদ্ধতি

আমরা সকলেই জানি যে, ধানের সঠিক ফলনের জন্য সঠিক সার প্রয়োগ করা খুবই জরুরী। আর ঠিক আমন ধানের ভালো ফলনের জন্য সঠিক সার প্রয়োগ করা খুবই জরুরি।সঠিক সার প্রয়োগ করলে ধানের ফলন বৃদ্ধি পায় এবং ধানের সঠিক ফলন পাওয়া যায়। চলুন এবার দেখে নেয়া যাক এমন ধানে কি কি সার ব্যবহার করতে হয়। যেমন,

আমন ধানে ব্যবহৃত সার

  • ইউরিয়া
  • টিএসপি (ট্রিপল সুপার ফসফেট)
  • এমওপি (মিউরিয়েট অফ পটাশ)

সার প্রয়োগের পদ্ধতি

সঠিক সার প্রয়োগ পদ্ধতি ধানকে করে তোলে সুষ্ঠু এবং সুন্দর।আমন ধান চাষে সার প্রয়োগের সঠিক পদ্ধতি অনুসরণ করা খুবই জরুরী। আমি নিচে সার প্রয়োগের সঠিক পদ্ধতি তুলে ধরছি। আশা করি আপনি নিজের সার প্রয়োগ পদ্ধতি দেখে সঠিকভাবে আমন ধান চাষ করতে পারবেন।

সারের নাম প্রয়োগের সময় মাত্রা (কেজি/বিঘা)
ইউরিয়া ২ বার ১৫ কেজি
টিএসপি ১ বার ৮ কেজি
এমওপি ২ বার ৮ কেজি

ইউরিয়া প্রয়োগের সময়

সাধারণত ইউরিয়া সার প্রয়োগ করার দুইটি সময় রয়েছে। যেমন,
  • প্রথমবার বীজতলা করার সময় প্রয়োগ করতে হয়।
  • দ্বিতীয়বার ধানের কুশি গজানোর সময় প্রয়োগ করতে হয়।

টিএসপি প্রয়োগের সময়

  • জমি চাষের সময় টিএসপি প্রয়োগ করতে হবে।

এমওপি প্রয়োগের সময়

  • প্রথমবার বীজতলা করার সময় প্রয়োগ করতে হয়।
  • দ্বিতীয়বার ধানের ফুল আসার সময়, প্রয়োগ করতে হয়।
আমন ধান চাষ পদ্ধতি - আমন ধানে সার প্রয়োগ পদ্ধতি: সফল কৌশল

আমন ধানের যত্ন

আমরা সকলেই জানি যে, ধানের সঠিক ফলন আনতে ধানের যত্ন নেওয়া খুবই জরুরী। অন্যান্য জাতের ধানের মতই আমন ধানের ভালো ফলনের জন্য সঠিক যত্ন নেওয়া আমাদের জন্য জরুরি। মূলত আমন ধান বর্ষার সময় চাষ করা হয় বলে জমিতে পানি কম থাকলে নিয়মিত ধান জমিতেপানি সেচ দিতে হবে। জমিতে পানি দেওয়ার পাশাপাশি জমিতে থাকা সমস্ত আগাছাগুলো ভালোভাবে পরিষ্কার করতে হবে। তাহলে আশা করা যায় ধানের ভালো ফলন পাওয়া যাবে।

পানি সেচ

সাধারণত আমন ধান বর্ষাকালীন ধানের জাত হওয়ার কারণে।আমন ধানের জন্য পর্যাপ্ত পানি সরবরাহ করা জরুরি। মূলত আমন ধান চাষে বীজতলা থেকে শুরু করে ধান কাটা পর্যন্ত পানি সেচ দিতে হবে। সঠিক পানি সেচ দিলে ধানের সঠিক ফলন পাওয়া যায়। তাই ধানের সঠিক ফলন পেতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি সেচ দিতে হবে।

আগাছা পরিষ্কার

আপনারা হয়তো অনেকেই জানেন যে,আগাছা ধানের ফলন কমিয়ে দেয়। সে ক্ষেত্রে যদি আপনার জমিতে প্রচুর পরিমাণে আগাছা জন্ম নেয় তাহলে ধানের ফলন কমে যাবে। আমি বলব আমন ধান চাষ করার ক্ষেত্রে অবশ্যই নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। তাহলেই আপনি জমির সঠিক ফলন পাবেন।

আমন ধান সংগ্রহ

মূলত আমন ধানের দানা যখন পাকা শুরু করবে ঠিক তখন ধান সংগ্রহ করতে হবে। এর কারণ হচ্ছে, সঠিক সময়ে ধান সংগ্রহ করলে ভালো ফলন পাওয়া যায়। তাহলে আমরা বুঝতে পারলাম ধানের ফলন বৃদ্ধির জন্য সঠিক সময়ে ধান সংগ্রহ করা খুবই জরুরী।

ধান সংগ্রহের পদ্ধতি

আমন ধান সংগ্রহের বেশ কিছু পদ্ধতি রয়েছে। যেমন,
  • ধানের দানা পাকা দেখা গেলে ধান কাটা শুরু করতে হবে।
  • ধান কাটার পর ভালোভাবে শুকিয়ে নিতে হবে।
  • সর্বশেষ শুকানো ধান অতি যত্ন সহকারে মাড়াই করতে হবে।

আমন ধান চাষ পদ্ধতি সম্পর্কে সচরাচর জিজ্ঞাসা ও প্রশ্ন উত্তর FAQ

প্রশ্নঃআমন ধান কখন চাষ করা হয়?
উত্তরঃ সাধারণত বর্ষাকালে আমন ধান চাষ করা হয়। অর্থাৎ, জৈষ্ঠ থেকে আষাঢ় মাসে।

প্রশ্নঃবোরো ধান কখন রোপন করা হয়?
উত্তরঃ আমন ধান চাষ শেষ হওয়ার পরে সাধারণত বোরো ধান রোপন করা হয়। এক্ষেত্রে বাংলার কার্তিক মাস এবং ইংরেজির অক্টোবর থেকে ডিসেম্বর মাসে।

প্রশ্নঃধান চাষের জন্য উপযুক্ত মাটি কোনটি?
উত্তরঃ ধান চাষের জন্য উপযুক্ত বেশ কয়েকটি মাটি রয়েছে। যেমন,
  • পলি দোআঁশ মাটি
  • পলি কাদামাটি 
  • এবং শুধু কাদামাটি
প্রশ্নঃধান চাষে কি কি সার দিতে হয়?
উত্তরঃ ধান চাষে বেশ কয়েকটি সার প্রয়োগ করতে হয়। যেমন,
  • ইউরিয়া
  • টিএসপি
  • ডিএপি
  • এবং এমওপি ও জিপসাম ইত্যাদি
প্রশ্নঃ১ বিঘা জমিতে কত মণ ধান হয়?
উত্তরঃ প্রতি বিঘা জমিতে প্রায় ১৬ থেকে ১৮ মন ধান উৎপন্ন হয়ে থাকে।

প্রশ্নঃআমন ধানের অপর নাম কি?
উত্তরঃWinter rice.

প্রশ্নঃআউশ ধান কখন চাষ হয়?
উত্তরঃ বীজ বপন করা হয় চৈত্র এবং বৈশাখ মাসে ও ধান কাটা হয় আষাঢ় এবং শ্রাবণ মাসে।

প্রশ্নঃধান রোপনের সময় চারা থেকে চারার দূরত্ব কত?
উত্তরঃ ২০ থেকে ২৫ সেমি অথবা ৮ থেকে ১০ ইঞ্চি দূরত্ব মোতাবেক।

প্রশ্নঃধান চাষ কত প্রকার?
উত্তরঃ ধান চাষের প্রায় ৪০ হাজারেরও বেশি প্রকার রয়েছে।

প্রশ্নঃধান চাষের জন্য কোন মাটি সবচেয়ে উপযোগী?
উত্তরঃকাদামাটি অথবা দোআঁশ মাটি।

লেখকের মন্তব্য

এই সম্পূর্ণ পোস্টে আমি আপনাদের মাঝে আমন ধান চাষ পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি। পরিশেষে তাহলে আমরা বুঝতে পারলাম এই যে, সঠিক আমন ধান চাষ পদ্ধতি এবং সার প্রয়োগ পদ্ধতি খুবই ধানের সঠিক ফলন আনতে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাই আমি বলব অবশ্যই সঠিক ধান চাষ পদ্ধতি ও সার প্রয়োগ পদ্ধতি মেনে চলুন এবং সঠিক ধান চাষ ব্যবস্থাপনা গড়ে তুলুন।

এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url